twitterfacebookgoogle pluslinkedinrss feedemail

Thursday, August 2, 2012

এন্টি হ্যাকিং – হ্যাকারদের ফীশিং এর হাত থেকে বাঁচার উপায়


ফীশিং এক প্রকারের হ্যাকিং। যার মূল লক্ষ্য হচ্ছে কারো ব্যক্তিগত এবং গুরুত্বপূর্ণ তথ্য চুরি করা। যেমন ধরেনঃ আপনার কোন গুরুত্বপূর্ণ সাইটের অথবা ইমেইলের লগ-ইন ইউজার নেম এবং পাসওয়ার্ড চুরি করা। তবে বেশিরভাগ ক্ষেত্রে এগুলো অর্থের দিকেই বেশী হয়ে থাকে। আপনার ক্রেডিট কার্ডের তথ্য, ব্যাংক এ্যাকাউন্ট এর পাসওয়ার্ড ইত্যাদি। ফিশীং করা হয়ে থাকে সাধারণত বিশ্বাসযোগ্য যায়গাগুলোতে। যেমন ধরেনঃ ব্যাংক, সরকারী কোন যায়গাতে, আপনার ইন্টারনেট প্রোভাইডার বা আইএসপি এবং কোন বড় ধরণের ওয়েবসাইট।


ফীশিং এর হাত থেকে বাঁচার উপায়ঃ
এখানে আমি অনেক পরিষ্কার করে লিখতে চেষ্টা করেছি যে আপনি কিভাবে ফীশিং ওয়েবসাইট এর হাত থেকে বাঁচতে পারেন।
  • সতর্ক থাকুন আপনার ইমেইল এ পাওয়া লিংকগুলোতে আপনার গুরুত্বপূর্ণ তথ্য না দেওয়ার জন্যঃ আপনার অবশ্যই সতর্ক থাকা উচিৎ, যেন আপনি নিশ্চই কোন ইমেইল এ আপনার গুরুতকপূর্ণ তথ্য এবং আপনার ক্রেডিট কার্ড, ব্যাংক এ্যাকাউন্ট এর তথ্য প্রকাশ না করেন। আর সকল ধরণের ওয়েবসাইট এবং ব্যাংক এবং আরো অন্যান্য কিছু কখনই আপনাকে ইমেইল এর মাধ্যমে আপনার তথ্য দেওয়ার জন্য অনুরোধ করবে না। যেমন গুগোল এগুলো সাপোর্টই করে না।
  • আপনি ওই ওয়েবসাইটে নিজে নিজেই প্রবেশ করুন এবং ইমেইল এ পাওয়া লিংকটিতে ক্লিক করা থেকে বিরত থাকুনঃ আপনি যে ইমেইলটি পেয়েছেন এবং ওইখানে যে ওয়েবসাইট এর লিংক দেওয়া আছে সেখানে আপনি ক্লিক না করে বরং আপনি আপনার ওয়েব ব্রাউজারের একটি নতুন ট্যাব খুলে ওই ওয়েবসাইটটির ঠিকানা নিজের হাতে লিখে প্রবেশ করুন। কারণ, আপনার ইমেইলে ওই লিংকটি এইচটিএমএল ব্যবহার করে তৈরী করা হয়ে থাকতে পারে। ওই লিংটির নিচে ওই ফীশিং করা ওয়েবসাইট এর লিংটি লুকিয়ে থাকতে পারে। আপনি যখন ওই লিংকে ক্লিক করবেন তখন আপনি ওই ফীশিং করা ওয়েবসাইটে চলে যাবেন। অথবা আপনার ব্যাংক অথবা অন্যকোন সংস্থা এর ওয়েবসাইট ঠিকানা জানা থাকলে সেখানে গিয়ে আপনি লাইভ চ্যাট করতে পারেন অথবা আপনি যে ঠিকানা থেকে ইমেইল পেয়েছেন সেই ঠিকানাটি ওই সাইটে খুঁজে দেখতে পারেন। আর একটি বিষয় ভালো হয় যদি আপনার ওই সংস্থাকে সরাসরি ফোন করেন অথবা সরাসরি ওই সংস্থার অফিসে চলে যান।
  • আপনার ওয়েবসাইটের ঠিকানা এবং সীল চেক করে দেখুনঃ আপনি যদি এই রকম কোন ইমেইল পান তাহলে ক্লিক করলেও কোন সমস্যা নেই অথবা আপনি যেখান থেকেই এই ধরণের লিংক পান সেটাও কোন সমস্যা নেই। কিন্তু অবশ্যই আপনাকে চেক করে দেখতে হবে যে আপনার সংস্থার ওয়েবসাইট ঠিকানা সম্পূর্ণ ঠিক আছে কিনা এবং ওয়েবসাইট এই সীল ঠিক আছে কিনা অথবা এটাই আপনার সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট কিনা? যেমন ধরেনঃ mybankk.com, gOOgle.com ইত্যাদি। আপনাকে অবশ্যই কিন্তু আপনার সংস্থার ওয়েবসাইটটির ঠিকানা ভালো করে চেক করতে হবে। আপনি গুগোল ক্রমে কিন্তু দেখতে পারেন যে আপনার প্রবেশকৃত ওয়েবসাইটটি বিশ্বাস যোগ্য কিনা? আপনি গুগোল ক্রম এবং ইন্টারনেট এক্সপ্লোরার এর যেখানে ওয়েবসাইট এর ঠিকানা লিখেন ঠিক তার বাম পার্শেই দেখবেন যে লেখা আছে আপনার প্রবেশকৃত সাইটটি সিকিউর কি না।
  • লাভবান ছাঁড় এবং অনেক ভালো প্রাইজ এর অফার থেকে বিরত থাকুনঃ অনেক সময় দেখা যায় যে, ফীশার ব্যবহারকারীর তথ্য চুরী করার জন্য অনেক ভালো ভালো অফার দিয়ে থাকে। তাই অনেক নতুন ইন্টারনেট ব্যবহারকারী লোভে পড়ে ওই ধরণের ওয়েবসাইটে গিয়ে তাদের ক্রেডিট কার্ড এর গুরুত্বপূর্ণ দিয়ে থাকে। কিন্তু, একটা বিষয় সব সময় মনে রাখবেন যে, যদি ওয়েবসাইটটি সত্যিই ভাল হয়ে থাকে তাহলে আপনাকে অবশ্যই ওইখানে সাইন আপ করতে হবে এবং অনেক তথ্য দিয়ে রেজিষ্ট্রেশন করতে হবে। আর ফীশিংকৃত ওয়েবসাইটে দেখবেন যে তেমন কিছুই চাইছে না। ওদের আসলে দরকার আপনার ক্রেডিট কার্ড এর তথ্য। এটুকু হলেই ফীশার তার কার্য উদ্ধার করতে পারবে।
  • আপনার ওয়েব ব্রাউজারে ফীশিং ফিল্টার ব্যবহার করুনঃ এখনকার সময়ের সকল নতুন ভার্সনের ওয়েব ব্রাউজারগুলোতেই ফীশিং ফিল্টার দেওয়াই থাকে। তাই যখনই আপনি কোন ফীশিং ওয়েবসাইটে প্রবেশ করবেন ঠিক তখনই আপনার ওয়েব ব্রাউজার আপনাকে একটি সতর্কবানী প্রদান করবে। আপনি যদি তখন ওয়েবসাইটটিতে প্রবেশ করতে চান তাহলে কন্টিনিউ করতে হবে। তা না হলে ওই ওয়েবসাইটটিতে প্রবেশ করবে না।

No comments:

Post a Comment